Breaking News

পৌরসভার নির্দেশনা মানছেন না বাস ও অটো সমিতি _ সাধারণ যাত্রীদের ভোগান্তি (charfassion news)


ছবিঃ চরফ্যাশন অটো স্ট্যান্ড



সোহেব চৌধুরী ভোলা চরফ্যাশন থেকে
ভোলার চরফ্যাসনে বোরাক, অটো ও বাস মালিক সমিতির অনিয়মে দূর্ভোগের শিকার হচ্ছে সাধারণ যাত্রীসহ ব্যবসায়ীরা।
যাত্রীরা অভিযোগ করে বলেন, চরফ্যাসন সদর থেকে রিক্সা, নসিমন কিংবা করিমনযোগে হেলিপেড সংলগ্ন নব-নির্মিত বাস টার্মিনাল পর্যন্ত ১০-৩০ টাকা ভাড়া দিয়ে যেতে হচ্ছে। অথচ বাস টার্মিনাল হওয়ার আগে চরফ্যাসন সদর থেকে ১০ টাকায় মুখারবান্দা, ১৫ টাকায় জনতাবাজার ও ২৫ টাকায় কর্তারহাটে যাওয়া যেত কিন্তু এখন দিগুণ ভাড়ার পাশাপাশি ঝগড়াঝাঁটি করতে হয় নিত্যনৈমিত্তিক।
ব্যবসায়িরা জানান, অনেক সময় ব্যাংকে লেনদেন না করে নগদ টাকা নিয়ে যেতে হয় ভোলা বা বরিশালে, কিন্তু সুনির্দিষ্ট নিরাপত্তা না থাকায় ভয় থাকে টার্মিনালে পৌছতে।
চট্টগ্রাম ও বরিশাল থেকে আসা যাত্রীদের অভিযোগ সন্ধ্যার পরে বাস টার্মিনালে কোনো অটোরিক্সা বা বোরাক পাওয়া যায়না, যার জন্য মুখারবান্দা বা কাইমুদ্দিন মোড় থেকে হেটে এসে রিক্সা নিতে হয়, অনেক সময় রিক্সা না পাওয়া গেলে হেটে আসতে হয় চরফ্যাসন সদরে।
সাধারণ যাত্রী ও ব্যবসায়ী, চাকুরীজীবী এবং শিক্ষক-শিক্ষার্থীদের দাবি অটো রিক্সা, ইজিবাইকগুলোকে যেন চরফ্যাসন সদর থেকে মুখারবান্দা, জনতা বাজার ও কর্তারহাট পর্যন্ত সরাসরি চলাচলে অনুমোদন দেওয়া হয়।
বাস টার্মিনালের অফিস সহকারী মোঃ মোস্তাফিজ জানান, বাস মালিক সমিতির নীতি-নির্ধারকদের বেধে দেওয়া নিয়ম অনুযায়ী চরফ্যাসন বাস টার্মিনাল থেকে বাস চলাচল করছে। অটো সমিতির সাথে আমাদের কোনো দিধা-দন্দ নেই। প্রশাসনের নির্দেশেই তারা বাস টার্মিনাল পর্যন্ত যাত্রী সেবা দিচ্ছে।
বাস মালিক সমিতির নেতা মনির উদ্দিন চাষি বলেন, সরকারের সার্কুলার অনুযায়ী মহাসড়কে কোন অটো-বোরাক চলতে পারবে না। সেই লক্ষ্যে সমিতি চরফ্যাসন-ভোলা আঞ্চলিক মহাসড়কে কোন অটো, বোরাক বাসষ্ট্যান্ড অতিক্রম করতে দিবে না। নতুন বাস টার্মিনাল হওয়ার পর থেকে বাস-অটোরিক্সার আভ্যন্তরীন নিয়মনীতির কারনে ভুক্তভোগী হচ্ছে যাত্রীরা।
যাত্রী সাধারণের নিরাপত্তা প্রসঙ্গে চরফ্যাসন থানার ওসি মু. এনামুল হক বলেন, আমাদের নিরাপত্তায় কোনো ঘাটতি নেই, আমরা সব সময় প্রস্তুত আছি যে কোনোও অভিযোগ পেলে সু-নির্দিষ্ট তদন্তে মাধ্যমে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করব।
চরফ্যাসন পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ জানান, জনগণের সুবিধার্থে বাস মালিক সমিতি ও অটো বোরাক সমিতিকে নির্দেশনা দেওয়া সত্বেও তারা পৌরসভার নির্দেশ মানছে না।
এ বিষয়ে চরফ্যাসন উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, মহাসড়কের আইনানুযায়ী তিন চাকা বিশিষ্ট যে কোনো গাড়ি নিষিদ্ধ তবে উপজেলার আঞ্চলিক পর্যায়ে চলাচলে সমস্যা নেই, পৌরসভা যদি অনুমিত দেয় তাহলে সেখানে তারা চলাচল করতে পাড়ে।

No comments